মাদ্রাসা ও কারিগরি শিক্ষা

মাদ্রাসায় বৃত্তি টাকা না পাওয়াদের তথ্য সংশোধন ও সংযোজন এর নির্দেশ

মাদ্রাসায় বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে যারা এখনো বৃত্তির টাকা পায়নি অথবা যারা বৃত্তির তথ্য এন্ট্রি করা হয়নি তাদের তথ্য সংশোধন ও নতুন তথ্য সংযোজন এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। মাদ্রাসায় বৃত্তি টাকা না পাওয়াদের তথ্য সংশোধন ও সংযোজন সংক্রান্ত বিজ্ঞপ্তি দেখুন-

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে মাদ্রাসা থেকে বৃত্তিপ্রাপ্তদের তথ্য সংশোধন সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর।

০৯ সেপ্টেম্বর ২০২০ এই দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত রাজস্ব খাতভুক্ত এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তিপ্রাপ্ত (ট্যালেন্টপুল ও সাধারণ) যেসব নিয়মিত শিক্ষার্থীদের বৃত্তির অর্থ G2P (EFT) পদ্ধতিতে ব্যাংক হিসাবে প্রেরণের লক্ষ্যে Bounced Back কৃত এবং

তথ্যের ভুলের কারণে যে সব শিক্ষার্থীর বৃত্তির অর্থ প্রেরণ করা সম্ভব হয়নি তাদের তথ্য সংশোধন এবং বাদপড়া শিক্ষার্থীদের তথ্য সংযোজন প্রসঙ্গে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়-

দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণকে জানানাে যাচ্ছে যে, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত রাজস্ব খাতভুক্ত এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বাের্ড ও ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তিপ্রাপ্ত (ট্যালেন্টপুল ও সাধারণ) যেসব নিয়মিত শিক্ষার্থীদের বৃত্তির অর্থ গত জুন-২০২০ মাসে G2P (EFT) পদ্ধতিতে ব্যাংক হিসাবে প্রেরণ করা হয়েছে।

০২। এর মধ্যে বেশ কিছু শিক্ষার্থীর নামে প্রেরিত অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে Bounced Back হয়েছে এবং তথ্যের ভুলের কারণে কিছু সংখ্যক শিক্ষার্থীর বৃত্তির অর্থ প্রেরণ করা সম্ভব হয়নি।

০৩। সফটওয়্যারে যে সমস্ত তথ্য ভুলের কারণে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর বৃত্তির অর্থ প্রেরণ করা সম্ভব হয়নি তার মধ্যে উল্লেখযােগ্য কারণগুলাে হচ্ছে- শিক্ষার্থীর নাম বাংলা ও ইংরেজি উভয় ভাষায় না লিখা,পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর সঠিক
হওয়া, ব্যাংক হিসাবের নাম ইংরেজিতে না হওয়া, ব্যাংক হিসাব নম্বর সঠিক না হওয়া (১৩ অথবা ১৭ ডিজিটের না হওয়া), ব্যাংকের নাম ও শাখার নাম সঠিক না হওয়া, পরীক্ষার বছর সঠিক না হওয়া, প্রাপ্ত বৃত্তির গ্রেড(ট্যালেন্টপুল/সাধারণ)
সঠিক না হওয়া, বর্তমান অধ্যয়নরত প্রতিষ্ঠানের তথ্য সঠিক না হওয়া ইত্যাদি।

০৪। কোন তথ্য ভুল থাকলে বৃত্তির অর্থ পাঠানাে সম্ভব হবে না। তাই সঠিক তথ্যই পারে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীর বৃত্তির অর্থ প্রাপ্তি নিশ্চিত করতে। এ ব্যাপারে প্রতিষ্ঠান প্রধানগণকে আরাে আন্তরিক হওয়ার জন্য অনুরােধ করা যাচ্ছে।

০৫। এমতাবস্থায় যে সব শিক্ষার্থীর নামে প্রেরিত অর্থ বাংলাদেশ ব্যাংক থেকে Bounced Back হয়েছে অথবা তথ্যের ভুলের কারণে যে সকল শিক্ষার্থীর বৃত্তির অর্থ প্রেরণ করা সম্ভব হয়নি এবং যারা পূর্বে MIS অনলাইন সফটওয়্যার লিংকে।

বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য ইনপুট দিতে পারেনি তাদেরকে আগামী ২০.০৯.২০২০খ্রি. তারিখের মধ্যে সংযুক্ত MIS অনলাইন সফটওয়্যার লিংকে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য (২০২০ সালের দাখিল পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ব্যতিত) সংশােধন/সংযােজন পূর্বক চূড়ান্ত তালিকার প্রিন্ট কপিতে প্রতিষ্ঠান প্রধান/দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার স্বাক্ষর ও সিল সহ ম শিক্ষা অধিদপ্তরের dme.stipend@gmail.com ঠিকানায় ই-মেইলে প্রেরণ করার জন্য অনুরােধ করা হলাে।

  • # Scholarship MIS URL(ET): http://103.48.16.248:8080/HSP-MIS/login
  • # প্রশিক্ষণ ও অন্যান্য তথ্যের জন্য: https://WWW.facebook.com/groups/spbmu

শিক্ষা সংক্রান্ত যেকোন বিজ্ঞপ্তি পরিপত্র ও নোটিশ পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক ও ফলো করে রাখুন এবং সঠিক ও গ্রহনযোগ্য অফিসিয়াল নিউজ পেতে বাংলা নোটিশ ডট কম প্রতিদিন ভিজিট করুন।

আনসার আহাম্মদ ভূঁইয়া

বাংলাদেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা নোটিশ ডট কম এর প্রকাশক ও সম্পাদক জনাব আনসার আহাম্মদ ভূঁইয়া। জন্ম ১৯৯৩ সালের ২০ নভেম্বর, কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায়। বাবা আবদুল গফুর ভূঁইয়া এবং মা রহিমা বেগম। এক ছেলে এক মেয়ে। ছেলে আবদুল্লাহ আল আরিয়ান বয়স ৫ বছর। মেয়ে ফাবিহা জান্নাত বয়স ১ বছর। আনসার আহাম্মদ ভূঁইয়া এর শিক্ষাজীবন আনসার আহাম্মদ ভূঁইয়া কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে ২০১৮ সালে ম্যানেজমেন্ট এ স্নাতকোত্তর সম্পন্ন করেন। এরপর তিনি উত্তরা ইউনিভার্সিটি ঢাকা থেকে বিপিএড সম্পন্ন করেন। আজিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষা জীবন শুরু। এরপর আজিয়ারা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং নবাব ফয়জুন্নেসা সরকারি কলেজ লাকসাম উচ্চ মাধ্যমিক স্তরে কিছুদিন ক্লাস করার পর। পারিবারিক কারণে নাঙ্গলকোট হাসান মেমোরিয়াল সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক সম্পন্ন করেন। শিক্ষা জীবনে তিনি কুমিল্লা সরকারি কলেজ এ কিছুদিন রাষ্ট্র বিজ্ঞান বিষয়ে অধ্যয়ন করার পর ভালো না লাগায় পুনরায় ব্যবসায় শিক্ষা বিষয়ে অধ্যয়ন করেন। ছাত্র জীবনে তিনি নানা রকম সামাজিক সংগঠনের সাথে জড়িত ছিলেন। কর্মজীবন কর্মজীবনের শুরুতে তিনি আজিয়ারা উচ্চ বিদ্যালয়ের শিক্ষকতা পেশায় যোগদেন। বেশ কিছুদিন পর তিনি ২০১৯ সালে উন্নত ভবিষ্যতের আশায় কুয়েত পারি জমান। কিন্তু সেখানকার কাজের পরিস্থিতি অনুকুলে না থাকায় পুনরায় আবার বাংলাদেশে ফিরে এসে পূর্বের পদে কাজে যোগদান করে অদ্যাবধি কর্মরত আছেন। এছাড়াও তিনি স্বপ্ন গ্রাফিক্স এন্ড নেটওয়ার্ক নামে একটি মাল্টিমিডিয়া এবং প্রিন্টিং প্রেস প্রতিষ্ঠানের স্বত্তাধীকারী সেই সাথে স্বপ্ন ইশকুল নামক একটি কম্পিউটার ট্রেণিং ইনস্টিটিউট এর মালিকানায় আছেন যেখানে তিনি নিজেই ক্লাস পরিচালনা করেন। লেখা-লেখি ও সাহিত্য কর্ম ছাত্র অবস্থায় তিনি লেখা-লেখি ও সাহিত্য কর্মের সাথে জড়িত আছেন। ২০১১ সালে রাইটার্স এসোসিয়েশন এর ম্যাগাজিনে তার প্রথম লেখা বন্ধু চিরন্তন প্রকাশিত হয়। এর পর তিনি বিভিন্ন পত্র পত্রিকায় গল্প, কবিতা ও প্রবন্ধ রচনা করেছেন।

Related Articles

3 Comments

  1. স্যার আমি কয়েক মাস জাবত উপবৃওি টাকা পাইনা স্যার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close

অ্যাডস্ ব্লকার পাওয়া গেছে!

দয়া করে আমাদের সাপোর্ট করার জন্য আপনার এডস্ ব্লকার ডিজেবল করে পেইজটি রিলোড করুন! ধন্যবাদ